Bangladesh, Tangail Travel | BD Policy Bangladesh, Tangail Travel - BD Policy

Bangladesh, Tangail Travel

টাংগাইল জেলা কিন্তু জমিদারদের জন্য বেশ বিখ্যাত,এই অঞ্চলের বড় জমিদারিগুলোর মধ্যে অন্তত তিনটি মোঘল আমলে প্রতিষ্ঠিত বলে ধারণা করা হয়- করটিয়ার পন্নী, সন্তোষ (কাগমারী জমিদার) এবং ধনবাড়ি।

অবস্থানঃ জমিদারবাড়িটি অবস্থিত টাঙ্গাইলের ধনবাড়ীতে।

সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা জমিদারবাড়ির শতবর্ষী পুরোনো দেয়ালগুলো আমাদের কালের সাক্ষী। ক্ষয়ে পড়া চুন-সুরকির আস্তরণগুলোয় লুকিয়ে আছে ঐশ্বর্যমণ্ডিত ঐতিহ্য। জমিদারের বিলাসী প্রাসাদের কারুকার্যখচিত দেয়ালগুলো শুধুই দেয়াল নয়, যেন অক্লান্ত ইতিহাস রচয়িতার অলঙ্কারখচিত জীবন্ত ইতিহাসের বইয়ের পাতা, যেখান থেকে আমাদের মত নবীন চোখ পড়ে নিতে পারে হাজার বছরের ইতিহাস। খান বাহাদুর সৈয়দ নওয়াব আলী চৌধুরীর (১৮৬৩-১৯২৯) নাম শুনেছেন নিশ্চয়ই? হ্যাঁ, ঠিকই শুনেছেন। তিনি ছিলেন ঢাকা বিশ্বদ্যিালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা।
ধারণা করা হয়, মোগল সম্রাট জাহাঙ্গীরের আমলে ধনপতি সিংহকে পরাজিত করে মোগল সেনাপতি ইস্পিঞ্জর খাঁ ও মনোয়ার খাঁ ধনবাড়ীতে জমিদারি প্রতিষ্ঠা করেন। তাঁদের কয়েক পুরুষ পরের নবাব ছিলেন সৈয়দ জনাব আলী। সৈয়দ জনাব আলী ছিলেন সৈয়দ নওয়াব আলী চৌধুরীর বাবা। তিনি তরুণ বয়সে মারা যান।

এখানে আগত দর্শনার্থীদের জন্য প্রাসাদের ভেতরের বেশ কয়েকটি কামরা ঘুরে দেখার সুযোগ আছে। তা ছাড়া বারান্দাতেও শোভা পাচ্ছে মোগল আমলের নবাবি সামগ্রী, সেগুলো ছুঁয়ে দেখতে পারেন। মোগল আমলের আসবাবপত্র আপনাকে মুগ্ধ করবে। প্যালেসটির পাশেই রয়েছে ৩০ বিঘার বিশালাকার দিঘি।
দিঘির পাশেই রয়েছে ৭০০ বছরের পুরোনো এক মসজিদ। মোগল স্থাপত্যের নিদর্শন এই মসজিদের মোজাইকগুলো এবং মেঝেতে মার্বেল পাথরে নিপুণ কারুকার্য অসাধারণ। মসজিদটির পাশে একটি কক্ষ রয়েছে, যা নবাব বাহাদুর সৈদয় নওয়াব আলী চৌধুরীর মাজার। ১৯২৯ সালে নবাবের মৃত্যুর পর থেকে এখানে ২৪ ঘণ্টা কোরআন তিলাওয়াত হচ্ছে, যা এখনো এক মিনিটের জন্য বন্ধ হয়নি। বর্তমানে সাতজন কারি নিযুক্ত রয়েছেন। তাঁরা প্রতি দুই ঘণ্টা পরপর একেকজন কোরআন তিলাওয়াত করে থাকেন

যাতায়াত: মহাখালীর টাঙ্গাইল বাসস্ট্যান্ড থেকে ঢাকা-ধনবাড়ী সরাসরি বাস সার্ভিস চালু আছে। বিনিময়, মহানগর কিংবা শুভেচ্ছা পরিবহনে ১৫০ টাকা ভাড়ায় পৌঁছাতে পারবেন ধনবাড়ী।ধনবাড়ির পাশেই জমিদার বাড়িটি যে কাউরে জিজ্ঞাসা করলেই দেখিয়ে দিবে।
তথ্যঃ বন্দুদের থেকে শোনা এবং নেট থেকে নেওয়া।

সতর্কতাঃ বাড়িতে প্রবেশ মুল্য ৫০ টাঁকা।

#ভ্রমনে আপনার দ্বারা সৃষ্ঠ ময়লা আবর্জনা একান্তই আপনার ব্যক্তিগত সম্পদ,তাই অন্যকে প্রদর্শনের জন্য যেখানে সেখানে না ফেলে নিদির্ষ্ট স্থানে ফেলুন।

Farjana Akter

Generations previous to the year 2000 used to reach, exclusively, for travel agencies when wanting to plan a trip. Consequently, travel agents became personal counselors, destined to help customers with their search to build the perfect vacation itinerary.

5 thoughts on “Bangladesh, Tangail Travel

  • April 11, 2019 at 11:00 am
    Permalink

    Good day very nice blog!! Man .. Excellent .. Wonderful .. I’ll bookmark your web site and take the feeds also…I am glad to find so many helpful info right here in the post, we need work out more strategies on this regard, thank you for sharing. . . . . .

    Reply
  • May 5, 2019 at 8:54 pm
    Permalink

    Good post. I study one thing more challenging on completely different blogs everyday. It should all the time be stimulating to read content from different writers and practice a little bit something from their store. I’d favor to make use of some with the content material on my blog whether or not you don’t mind. Natually I’ll offer you a link on your net blog. Thanks for sharing.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *